Thursday, February 6, 2014

দেশী গরুর জাত এবং বৈশিষ্ট


দেশী গরুর জাত এবং বৈশিষ্ট
দেশী গরুর জাত হিসাবে বলা য়ায-দেশী জাত,পাবনা জাত,চট্রগ্রাম লাল জাত,লাল সিন্ধি.

দেশী জাত 
দেশী জাত গাভীর র্বণ সাধারনত -লাল, কাল, সাদা, ধুসুর, ফ্যাকাশে, কালো-সাদা, লাল-ফ্যাকাশে
ইত্যাদি রং এর হয়ে থাকে।
দেশী জাত গাভীর দেহের গঠন সাধারনত-বলবান,আটসাটো,বলিষ্ঠ হয়ে থাকে।
এ জাতের গাভীর পিঠে সাধারনত-চুড়া বা কুঁচ থাকে।
দেশী জাত গাভীর সাধারনত রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী।
দেশী জাত গাভী সাধারন মানের খাবার খায়।
একটি পুর্ণা বয়সের গাভীর ওজন গড়ে ১০০-১২৫কেজি হয়।
দেশী জাত গাভীর সাধারনত দৈনিক ১.৫-২.৫ কেজি দুধ দেয়।
দেশী জাত গাভী প্রায় ১৮০ দিন দুধ দিয়ে থাকে।
দেশী জাত গাভীর সাধারনত পরিশ্রমী হয়ে থাকে।

রিলেটেড পোস্ট

 

আমার সাথে যোগাযোগ

আমি আরিফুল ইসলাম আরিফ কৃষি ডিপ্লোমা করেছি গাইবান্ধা কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট থেকে। আমি একজন শখের ব্লগার। আমার জন্য দোয়া করবেন এবং আমাকে পরামর্শ দিনআপনারা কেউ যদি লেখা লেখি করতে চান বা ব্লগ তৈরী বিষয়ে সাহায্যের জন্য যোগাযোগ করুন.. মোবাইল-০১৮২৭৬৫২১০৩, ইমেইল- arifagri121@gmail.com