Friday, February 21, 2014

নেপিয়ার ঘাস চাষাবাদ পদ্ধতি


বাংলাদেশের আবহাওয়াতে নেপিয়ার ঘাস ভাল জন্মায়। এর পাতা ও কান্ড দেখতে অনেকটা আখ গাছের মত।
নেপিয়ার ঘাস জলাবদ্ধ স্থান ছাড়া সব মাটিতে চাষ করা যায়।
নেপিয়ার ঘাস যে কোন সময় রোপন করা যায়।
নেপিয়ার ঘাসের জন্য ভাল ভাবে মাটি চাষ করতে হয়।
নেপিয়ার ঘাসের জন্য প্রতি হেক্টর জমির জন্য ইউরিয়া-৫০কেজি,টিএসপি-৭০কেজি,এমপি-৩০ কেজি ।
এই ঘাসের জন্য খরা মেসুমে ১৫-২০ দিন পর পর সেচ দিতে হয়।
জমিতে নেপিয়ার ঘাস লাগানোর পর ৬০-৮০ দিন পর কাটার উপযুক্ত সময় এছাড়াও ৩০-৪৫ দিন পরও ঘাস কাটা য়ায।
১ম বছর ৫-৬ বার, ২য়, ৩য়, ৪র্থ বছর ৭-৯ বার বছরে ঘাস কাটা যায়।
৫-৬ বছর পর পুনুরায় নতুন করে ঘাস লাগাতে হয়।

সাইট সাবমিট করুন
http://blogsiteslist.com

রিলেটেড পোস্ট

 

আমার সাথে যোগাযোগ

আমি আরিফুল ইসলাম আরিফ কৃষি ডিপ্লোমা করেছি গাইবান্ধা কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট থেকে। আমি একজন শখের ব্লগার। আমার জন্য দোয়া করবেন এবং আমাকে পরামর্শ দিনআপনারা কেউ যদি লেখা লেখি করতে চান বা ব্লগ তৈরী বিষয়ে সাহায্যের জন্য যোগাযোগ করুন.. মোবাইল-০১৮২৭৬৫২১০৩, ইমেইল- arifagri121@gmail.com