Thursday, February 6, 2014

পাবনা চট্রগ্রাম ও লাল সিন্ধি জাতের গাভী


পাবনা জাত
পাবনা জাতের গাভীর রং সাধারসত-ধুসুর ও চকরাবকরা হয়ে থাকে।
এ জাতের গাভী সাধারনত পাবনা আলে বেশী দেখা য়ায়।
দৈহিক ওজন ২৫০-৩০০ কেজি হয়ে থাকে।
দৈনিক ৪-৫ লিটার দুধ দিয়ে থাকে।
পাবনা জাতের গাভী সাধারনত ৩০০ দিন দুধ দিয়ে থাকে।


 চট্রগ্রাম লাল জাত
এ জাতের গাভী সাধারনত চট্রগ্রাম আলে বেশী দেখা য়ায়।
এ জাতের গাভী সাধারনত আকারে দেশী জাতের মত হয়ে থাকে।
এ জাতের গাভী সাধারনত শরীরের পশম,শিং, ক্ষুর,লেজ, ও মুখের সামনের অংশ লাল হয়ে থাকে।
এ জাতের গাভী সাধারনত দৈনিক ৩-৪ লিটার দুধ দিয়ে থাকে।
এ জাতের গাভী সাধারনত ২২০-২৫০ দিন দুধ দিয়ে থাকে।


 লাল সিন্ধি
লাল সিন্ধি গাভী সাধারনত পাকিস্তানের সিন্ধি প্রদেশে দেখা য়ায়।
লাল সিন্ধি গাভী সাধারনত আকারে বেটে,পুষ্ট ,মাথা ছোট,কপাল চওড়া ,ও পা ছোট হয়।
লাল সিন্ধি গাভী সাধারনত গাঢ় লাল রং বা ষাড় এর চেয়ে গাঢ় রং এর হয়ে থাকে।
লাল সিন্ধি গাভী সাধারনত নাভির্চম ঝোলা ও বড় হয়।
এ জাতের গাভীর শিং ছোট ও মোটা এবং অগ্রভাগ সরম্ন ও সুঁচালো হয় ।
লাল সিন্ধি গাভী সাধারনত ২৯৫ কেজি এবং ষাড় ৪৫০ কেজি হয়ে থাকে।
লাল সিন্ধি গাভী সাধারনত দিনে ৬ লিটার দুধ দিয়ে থাকে।

রিলেটেড পোস্ট

 

আমার সাথে যোগাযোগ

আমি আরিফুল ইসলাম আরিফ কৃষি ডিপ্লোমা করেছি গাইবান্ধা কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট থেকে। আমি একজন শখের ব্লগার। আমার জন্য দোয়া করবেন এবং আমাকে পরামর্শ দিনআপনারা কেউ যদি লেখা লেখি করতে চান বা ব্লগ তৈরী বিষয়ে সাহায্যের জন্য যোগাযোগ করুন.. মোবাইল-০১৮২৭৬৫২১০৩, ইমেইল- arifagri121@gmail.com