Thursday, June 13, 2013

অধিক দুধ উৎপাদনশীল গাভীর বৈশিষ্ট্য




গাভীর মাথাঃ
·         মাথা হাল্কা ও ছোট আকারের হবে।
·         কপাল বড় হবে।
·         চোখ উজ্জল হবে।
    দৈহিক গঠনঃ
·         শরীর ত্রিকোনাকৃতির হবে।
·         গাভীর সমস্ত অঙ্গ প্রত্যঙ্গ সামঞ্জস্যপূন ও সুগঠিত হবে।

পাঁজরঃ
·         পাঁজরের হাড় স্পষ্ট অনুভব করা যাবে।
·         হাড় গঠন সামঞ্জস্যপূন হবে।
বয়সঃ
·         ৮-৬ দাঁতের গাভী অধিক দুধ দিতে সক্ষম। ৮ দাঁত বা ক্ষয়প্রাপ্ত দাঁত হলে ক্রমশঃ দুধ উৎপাদন কমে।
চামড়াঃ
·         চামড়া পাতলা হবে।
·         চামড়ার নিচে অহেতুক চর্বি জমা হবে না।
·         লোম মসৃণ ও চকচকে হবে।
ওলানঃ
·         দুগ্ধ শিরা মোটা ও স্পষ্ট দেখাবে।
·         তলপেটে নাভীর পাশ দিয়ে দুগ্ধ শিরা আঁকাবাঁকা ভাবে বিস্তৃত থাকবে।

রিলেটেড পোস্ট

 

আমার সাথে যোগাযোগ

আমি আরিফুল ইসলাম আরিফ কৃষি ডিপ্লোমা করেছি গাইবান্ধা কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট থেকে। আমি একজন শখের ব্লগার। আমার জন্য দোয়া করবেন এবং আমাকে পরামর্শ দিনআপনারা কেউ যদি লেখা লেখি করতে চান বা ব্লগ তৈরী বিষয়ে সাহায্যের জন্য যোগাযোগ করুন.. মোবাইল-০১৮২৭৬৫২১০৩, ইমেইল- arifagri121@gmail.com