Tuesday, November 19, 2013

কৃষি বান্ধব মিডিয়া চাই

বাংলাদেশের ৮৫ ভাগ লোক প্রত্যক্ষ প্ররখ্য মিলে কৃষি পেশার সাথে জড়িত। কিন্তু তাদের দাবি দাওয়া নিয়ে কথা বলার মত তেমন কেও নেই। মিডিয়াকে বলা হয় কোন রাষ্ট্রের সঠিক পথে রাখার ক্ষেত্রে সহায়ক শক্তি। গত কয়েক বছরে বাংলাদেশে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যপক প্রসার লাভ করেছে। আমাদের টিভি মিডিয়া গুলো প্রতিদিন ২৪ ঘণ্টা বিভিন্ন ধরনের প্রগ্রাম সম্প্রচার করলেও ১ ঘণ্টাও কৃষি সম্পর্কিত প্রগ্রাম চালাই না। চ্যালেন গুলো সংবাদ সিনেমা নাটক খেলাধুলা সম্পর্কিত প্রগ্রাম গুলো বেশি চালান। এর জন্য তাদের ব্যবসায়িক উদ্দেশ্য আছে। সেটা তাদের থাকতেই পারে। কিন্তু দেশ ও জাতির একটি বৃহত অংশের স্বার্থ তারা দেখলেন কোথায়। মিডিয়াকে বলা হয় জাতীর বিবেক কিন্তু তাদের ভূমিকায় তার প্রতিফলন দেখা যায়না। এটা খুবই দুঃখ জনক। টিভি মিডিয়ায় চ্যালেন আই ও বিটিভিতে কৃষি দিবানেশি শাইখ সিরাজের একটি জনপ্রিয় কৃষি বিষয়ক প্রামাণ্য অনুষ্ঠান। কিন্তু তাও আবার সপ্তাহে ১ দিন। প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রেও এতি সত্য। দেশে এখুন কয়েক ডরজন সংবাদপত্র রয়েছে। দু একটি পত্রিকায় আলাদা কৃষি পাতা রয়েছে বাদবাকিদের তাও নেই। কৃষি সংবাদ এমন পাতায় দেওয়া হয় যেখানে লোকজন চোখ বোলাই কম। এটা তারা কেন করছেন। অগুরুত্বপুন কেন মনে করছেন। এটা আমার বোধ গম্য হচ্ছে না। তাহলে কি আমরা মনে করব তারা কোন বিশেষ গোষটির এজেন্ডা বাস্তবায়ন করছেন। কিন্তু এটা ভাবতে চাইনা। মিডিয়াকে সব পক্ষের প্রতি সমান দৃষ্টি দেওয়ার আহবান জানাচ্ছি। বড় একটি পক্ষকে উন্নয়নের বাহিরে রেখে দেশের সারবিক উন্নয়ন সম্ভব নয়। এবিষয়ে সরকার, মিডিয়া মালিক, সাংবাদিক ও সকলকে এগিয়ে আসার জন্য বিনীত অনুরোধ করছি।

রিলেটেড পোস্ট

 

আমার সাথে যোগাযোগ

আমি আরিফুল ইসলাম আরিফ কৃষি ডিপ্লোমা করেছি গাইবান্ধা কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট থেকে। আমি একজন শখের ব্লগার। আমার জন্য দোয়া করবেন এবং আমাকে পরামর্শ দিনআপনারা কেউ যদি লেখা লেখি করতে চান বা ব্লগ তৈরী বিষয়ে সাহায্যের জন্য যোগাযোগ করুন.. মোবাইল-০১৮২৭৬৫২১০৩, ইমেইল- arifagri121@gmail.com